বুক রিভিউ - ইনসেপশন বাংলা ( কাওছার হোসেন )

বই - ইনসেপশন বাংলা
লেখক - কাওছার হোসেন
দাম - ২৫০ টাকা
বাংলা বিষয়ে প্রতিটি প্রতিযোগিতামূলক পরীক্ষায় প্রশ্ন থাকে।সেটা পরীক্ষা ভেদে ১০ থেকে শুরু করে ৩৫ পর্যন্ত।বাংলা নিজের ভাষা বলে আমরা এটা নিয়ে ইংরেজি বা অংকের মত গুরুত্ব দেই না। তাই ঘাটতি রয়েই যায় এবং বাংলায় কম নাম্বার ওঠে। কিন্তু ভাই বাংল যদি আমরা না পারি তবে কারা পারবে বলেন?
সব দোষ আমরা যারা পরীক্ষার্থী তাদের এমনটাও নয় কারন বাজারে মানসম্পন্ন বইয়ের অভাব আছে, এটা সত্যি । অস্বীকার করার কোন উপায় নেই। নিজের জানার জন্য পড়া এক জিনিস আর চাকরীর পরীক্ষায় পাশের জন্য পড়া আরেক জিনিস। বাংলায় অনার্স মাস্টার্স করেও বিসিএস পরীক্ষায় ৩৫ এ ১৫ পায় না অনেকে।বা এই বাংলা অনার্স মাস্টার্স করে এসেও আবার পড়তে হয়।
কারন কি??
বাজারে ঘুরে ফিরে সেই রেডিও আর ভাঙ্গা ক্যাসেট। একটা সময় ছিল ভাই রেডিও ক্যাসেটের, সময় পরিবর্তন হয়ে গেছে। অনেক বইতে অনেক কিছু আছে, গাদা গাদা লেখা, রবীন্দ্রনাথের দাদীর ইতিহাসও সেখানে খুজে পাবেন কিন্তু তা কি কোন কাজে আসছে ? না। খালি পৃষ্ঠা বাড়ছে আর বইয়ের দাম বাড়ছে। আর সেই এক সমস্যা, এগুলো পড়ে বিরক্ত লাগে, তাই মনে থাকে না। পরীক্ষায় নাম্বার ওঠে না।
আপনি কোন বই পড়বেন তা ঠিক করে দেয়া আমার কাজ নয়। আপনি বই কিনবেন যাচাই করে। কাদের বই কিনছেন, কোন লেখকের বই সেটা দেখবেন। আমার টেবিলে বইয়ের অভাব নেই, তার পরেও বইটা নিয়ে নিলাম। বাজারে আসার প্রথম দিনই।
কেন নিলাম জানেন, কারন আমাদের মত চাকুরী প্রত্যাশীদের কাছে কাওসার ভাই আস্থার প্রতীক, আধারের পথ প্রদর্শক। বই হাতে নিয়েই নীলক্ষেতের মোড়ে দাড়িয়েই কয়েক পাতা উল্টেপাল্টে দেখলাম। এক কথায় অসাধারন। সাত রঙয়ের রংধনুর মত রঙ্গিন করে বইটা ছাপানো। আর ভিতরের কন্টেন্ট অনেক তথ্যবহুল।
সব থেকে আসল ব্যাপার গুরুত্বপুর্ন দিক গুলো আলাদাভাবে মার্কিং করে দেয়া আছে প্রতিটি পাতায় পাতায়। নিচে কয়েকটা পেজের ছবি দিলাম দেখে নিবেন সবাই। হাবিজাবি দিয়ে পাতার পর পাতা ভরানো নেই। বইয়ের পাতা আর বাইন্ডিংও অনেক উন্নতমানের। অনেকদিন টিকবে আশাকরা যায়। আর এই বইতে সেলফ টেস্টিং এর ব্যাবস্থা আছে যা একটা বিশেষ দিক। আর এই এক বই প্রিলিমিনারী আর লিখিত দুই দিকই কাভার করবে যা অনেকটা মেঘ না চাইতে বৃষ্টির মত।
আমার কাছে এই বই ১০০ তে ১০০।
কাওসার ভাইয়ের কাছে কৃতজ্ঞতা। এই অসাধারন একটা বই আমাদের হাতে তুলে দেবার জন্য।












বুক রিভিউ - ইনসেপশন বাংলা ( কাওছার হোসেন )

Post a Comment

0 Comments